অজানা জ্বর না ডেঙ্গি?




'অজানা জ্বর' কাকে বলে ? মেডিক্যাল পরিভাষায় 'Pyrexia (fever) of Unknown Origin' অর্থাৎ 'অজানা জ্বর'-এর সংজ্ঞা 1961 সালে Petersdorf and Beeson ঠিক করে দিয়েছেন -

"A temperature greater than 38.3°C (101° ফারেনহাইট) on several occasions, accompanied by more than three weeks of illness, failure to reach a diagnosis after one week of inpatient investigation."


তিন সপ্তাহের বেশী সময় ধরে জ্বর, সমস্ত পরীক্ষা করেও যার কারণ জানা যায় না, তাকেই বলে 'অজানা জ্বর'।


ডেঙ্গির ক্লিনিক্যাল সংজ্ঞাও ভারত সরকারের ইন্টিগ্রেডেড ডিজিজ সারভেইল্যান্স প্রোগ্রামে বলা আছে:-


"দুই থেকে সাতদিনের জ্বর, তার সঙ্গে নীচের যে কোনো দু'টি লক্ষণ-

-👉 মাথাব্যথা

- 👉 পিছনে ব্যথা

- 👉পেশীতে ব্যথা

- 👉গাঁটে গাঁটে ব্যথা

- 👉rash

- 👉রক্তে শ্বেতকণিকার সংখ্যা কম"


এছাড়াও বলা আছে, যে এলাকায় যে সময় ডেঙ্গির প্রাদুর্ভাব দেখা দিয়েছে, সেখানে সেইসময় যে কোনো জ্বরের কেস যদি রক্তপরীক্ষায় ম্যালেরিয়া নেগেটিভ হয়, তাহলে তাকে ডেঙ্গি বলেই ধরতে হবে (epidemiologically linked Dengue)।


সুতরাং ডেঙ্গির সঙ্গে অজানা জ্বর গুলিয়ে ফেলার কোনো কারণ নেই।


ডেঙ্গি কনফার্মেশনের জন্য মূলতঃ যে পরীক্ষাগুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থা( WHO) এবং ভারত তথা পঃ বঙ্গ সরকার দ্বারা স্বীকৃত, সেগুলি হ'ল -

1)👉 জ্বর শুরুর পাঁচদিনের মধ্যে ELISA পদ্ধতিতে রক্তে NS1 অ্যান্টিজেনের অস্তিত্ব দেখা

2) 👉জ্বর শুরুর পাঁচদিন পরে ডেঙ্গি-স্পেসিফিক ইমিউনোগ্লোবিন M বা IgM -এর অস্তিত্ব দেখা

3)👉 পলিমারেজ চেইন রিঅ্যাকশন (PCR) পরীক্ষা


বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরো বলছে -

"There is no specific treatment for dengue fever. Severe dengue is a potentially lethal complication but early clinical diagnosis and careful clinical management by experienced physicians and nurses often save lives."


অর্থাৎ, ডেঙ্গুর ক্লিনিক্যাল ডায়াগনোসিস খুবই গুরুত্বপূর্ণ। একজন চিকিৎসকের পূর্ণ অধিকার আছে রোগীর মৃত্যু হ'লে মৃত্যুর কারণ হিসেবে তাঁর ক্লিনিক্যাল ডায়াগনোসিস লেখার। বিশেষতঃ যেখানে ল্যাবরেটরি অপ্রতুল, ক্লিনিক্যাল ডায়াগনোসিসের উপর ভিত্তি করেই চিকিৎসা করতে হয়।


ডেঙ্গির এখন মোট পাঁচটি সেরোটাইপ। পঞ্চমটি মালয়েশিয়ায় আবিষ্কৃত হয়েছে বেশ ক'বছর হ'ল, ভারতে এখনো অব্দি রিপোর্টেড নয় এই স্ট্রেইন। তবে তার বাহক এডিস নিভিয়াস কিন্তু এদেশে রয়েছে।


■■ ডেঙ্গির ইতিহাস ও ডেঙ্গি সতর্কতা

👉 ডেঙ্গির মশা, যার বিজ্ঞানসম্মত নাম এডিস ইজিপ্টি, সাধারণত দিনে কামড়ায়। সুতরাং, শুধু রাতেই নয়, দিনের বেলাতেও আমাদের সাবধানে থাকতে হবে, যাতে মশা না কামড়াতে পারে। এই প্রসঙ্গে উল্লেখ্য যে, ম্যালেরিয়ার জীবানুবহনকারী মশারা রাতে কামড়ায়। এই মশারা যখন ওড়ে, তখন পু-পু করে আওয়াজ হয়। ডেঙ্গির মশাদের ক্ষেত্রে এরকম আওয়াজ হয় না ঠিকই, কিন্তু এদের চেনার উপায় হচ্ছে গায়ে ডোরাকাটা দাগ।


👉 ডেঙ্গি শব্দটি সোয়াহিলি ভাষা ডিঙ্গা থেকে এসেছে। যার অর্থ সাবধানতা। ডেঙ্গি আক্রান্তরা শরীরে প্রচণ্ড ব্যথার জন্য খুব ধীরে চলেন, মনে হয় যেন সাবধানে চলছেন। সেই থেকে এই ডিঙ্গার ব্যবহার। এই অসুখের ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে এক চিনা মেডিক্যাল এনসাইক্লোপিডিয়াতে ২৬৫-৪২০ খ্রীষ্টাব্দে জিন সাম্রাজ্যে ডেঙ্গির মতো এক অসুখের উল্লেখ পাওয়া যায়। প্রথম সুনিশ্চিত ডেঙ্গির কথা পাওয়া যায় ১৭৮৯ সালে, যার ব্যাখ্যা করেন বেঞ্জামিন রাস। তিনি হাড়ভাঙ্গা রোগ বলে অসুখটির বিবরণ দেন। সুতরাং, ডেঙ্গি বহুদিন ধরেই মানুষকে আক্রান্ত করছে।


👉 ডেঙ্গির প্রকারভেদ ::::

ডেঙ্গির কারণ হল ডেঙ্গি ভাইরাস। যার বাহক হল এডিস ইজিপ্টি মশা। যার কামড়ে মানুষের রক্তে এই ভাইরাস প্রবেশ করে এবং ডেঙ্গি হয়। এটি একপ্রকারের ফ্লাডি ভাইরাস।

ডেঙ্গি চার প্রকারের হয়।

ডেঙ্গি-১, ডেঙ্গি-২, ডেঙ্গি-৩, ডেঙ্গি-৪।

ডেঙ্গি-২ অন্য তিন ভাইয়ের থেকে একটু বেশিই আক্রমণাত্মক। রক্তে এদের সংখ্যা বা যাকে বলে ভাইরাল লোড, খুব বেশি থাকে। তার ফলে, ডেঙ্গির দরুণ অন্যান্য প্রতিক্রিয়া বা জটিলতা বেশি হয়। ১৯৯৬ সালে দিল্লিতে ডেঙ্গি-২ এর এপিডেমিক হয়েছিল।


👉 ডেঙ্গির লক্ষ্মণ ::::: ডেঙ্গি হলে জ্বর, গায়ে ব্যথা, মাথা ব্যথা, পেট ব্যথা ও চোখের ভেতরে ব্যথা হতে পারে। গায়ে ছোট ছোট লাল দাগ দেখা যেতে পারে। যে সমস্ত মহিলাদের জ্বরের সময় মেনুস্ট্রিয়াল পিরিয়ডের সময় হয়ে আসে, তাদের রক্তক্ষরণ অনেক বেশি হয়। ডেঙ্গিতে শ্বেত রক্তকণিকা ও অনুচক্রিকা (platelet) কমতে শুরু করে। অনুচক্রিকা কমতে কমতে যদি বিপদসীমার নিচে চলে যায়, বা অনুচক্রিকা কমার হার যদি অনেকটা হয়, তাহলে চিকিৎসকেরা অনুচক্রিকা দেওয়ার সিদ্ধান্ত নেন। যাকে বলে platelet transfusion . বাজারে পেপে পাতার রসের খুব প্রচলন হয়েছে অনুচক্রিকা বাড়ানোর জন্য। কিছু ওষুধের কোম্পানি ট্যাবলেটের আকারে বাজারে বের করেছে। এ প্রসঙ্গে বলা ভাল, এর প্রয়োগে অনুচক্রিকা বাড়ে, তা নিশ্চিতভাবে এখনো প্রমাণিত নয়। এর জন্য আরও ক্লিনিক্যাল স্টাডির প্রয়োজন আছে।


এই অনুচক্রিকা কমে যাওয়ার সাথে সাথে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ থেকে রক্তক্ষরণ হতে পারে। যেমন নাক, দাঁতের মাড়ি, পাকস্থলি ইত্যাদি। এবং শরীরের চামড়ার তলায় ছোপ ছোপ লালচে দাগ দেখা যেতে পারে। যার অর্থ চামড়ার তলায় রক্তক্ষরণ হচ্ছে। একে ডেঙ্গি হেমারেজিক ফিভার বলে। এই রক্তক্ষরণ চলতে থাকলে দেহে রক্তের পরিমাণ কমে যায় এবং বিভিন্ন অঙ্গে রক্তের সঞ্চালন সঠিক পরিমাণে হয় না। এই ভয়ঙ্কর অবস্থাকে ‘ডেঙ্গি শক সিনড্রোম’ বলে। এছাড়াও ডেঙ্গির জন্য পেটে বা ফুসফুসে জল জমতে পারে। যাকে ডেঙ্গি ক্যাপিলারি লিক সিনড্রোম বলা হয়। এর থেকেও শক সিনড্রোম হতে পারে। এছাড়াও, ডেঙ্গির জন্য মানুষের রোগ প্রতিরোধকারী সিস্টেম বিপজ্জনক রূপ নিতে পারে। এই ভয়ঙ্কর কমপ্লিকেশনটির নাম ম্যাক্রোফাজ অ্যাক্টিভেশন সিনড্রোম।


👉 কখন হসপিটালে ভর্তি হতে হবে ? ::: কী কী হলে আপনাকে হসপিটালে ভর্তি হতে হবে? যদি আপনার পেট ব্যথা হয়, বা খুব বমি হয়, পেটে বা ফুসফুসে জল জমে, অথবা রক্তক্ষরণ হয়।


👉 ডেঙ্গির পরীক্ষা :::: ডেঙ্গি জ্বরের প্রথম এক থেকে পাঁচ দিনের মধ্যে এন এস ওয়ান অ্যান্টিজেন পরীক্ষা করলে ডেঙ্গি ধরা পড়তে পারে। সুনিশ্চিত পরীক্ষার জন্য ডেঙ্গি সেরোলজি পজিটিভ আসে জ্বর শুরুর ৬ দিনের পর থেকে।


👉কী করে বুঝবেন কারো ডেঙ্গি হয়েছে ?


◆◆ কমপক্ষে ৫ দিন ধুম জর থাকবে ৷ ওষুধ খেলেও কিছু ক্ষণের জন্য জ্বর কমলেও তা বারে বারে ফিরে আসবে ৷


◆◆ মাথা ও চোখের পিছনদিক-সহ গোটা শরীরে ব্যথা ও দুর্বলতা অনুভব করবেন ৷


◆◆ চামড়ায় র‍্যাশ হতে পারে ৷ বমি, ডায়েরি, সর্দি কাশি হলে বেশিদিন ফেলে রাখবেন না ৷ যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নেবেন ৷


◆◆ হেমারেজিক ডেঙ্গিতে অনেক সময় মাড়ি ও নাক থেকে রক্তপাত হয় ৷


◆◆ প্রস্বাব ও মলের সঙ্গেও রক্তপাতের সম্ভাবনা ৷


◆◆ হঠাৎ করে কাঁপুনি দিয়ে জ্বর আসে ৷


👉ডেঙ্গির প্রকোপ থেকে বাঁচতে, কি করবেন?


◆◆ আবর্জনা পরিষ্কার করুন ৷


◆◆ জল যাতে না জমে সেদিকে বিশষ নজর রাখুন৷

◆◆ মশা মারা তেল বা স্প্রে ব্যবহার করুন ৷


◆◆ খোলা ড্রেন পরিষ্কারের ব্যবস্থা করুন ৷


◆◆ জ্বর হলেই চিকিৎসকের পরামর্শ নিন ৷

◆◆ অযথা আতঙ্কিত হবেন না ৷

◆◆ জ্বর হলে রক্ত পরীক্ষা করুন ৷


★★ ডেঙ্গি সংক্রমণে লিভারের বিভিন্ন এনজাইম বেড়ে যায়। এর ফলে লিভারের বিশ্রাম দরকার। কোনও ভাজা-মশলাদার খাবার, তৈলাক্ত খাবার, বাইরের খাবার অন্তত তিন মাস বর্জন করলে লিভার আবার স্বাভাবিক ভাবে কাজ করতে শুরু করে। খাওয়াদাওয়ায় এই নিয়ন্ত্রণ থাকলে বাড়ি ফিরে ডেঙ্গি রোগী হজমজনিত কোনও সমস্যায় কষ্ট পাবেন না


★★ যাদের প্রথম বার ডেঙ্গি হয়, তাদের ক্ষেত্রে গায়ে লালচে দাগ বেরোয় জ্বর কমার পরেই। আর তখনই লাফিয়ে লাফিয়ে নামতে থাকে প্লেটলেট। এটাই রীতি। তাই জ্বর কমে গেল হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া কখনওই উচিত নয়।


★★ এছাড়াও, যাদের আগে ডেঙ্গি হয়েছে, তাদের ক্ষেত্রে জ্বরের সময়েই প্লেটলেট কমে যায়। যাদের প্রথম বার ডেঙ্গি হয়, তাদের কিন্তু গায়ে লালচে দাগ বেরোয় এবং প্লেটলেট কমে জ্বরটা সেরে যাওয়ার পরেই। এটা সবার জানা উচিত।


★★ ডেঙ্গির সময়ে মেয়েদের কোমরের (পেলভিক অঞ্চলের) বিভিন্ন টিস্যু অতিরিক্ত ফুলে যায়। তাই ডেঙ্গি থেকে সেরে ওঠার ১৫ থেকে ২০ দিনের মধ্যে মাসিক ঋতুস্রাব শুরু হলে তলপেটে ব্যথা হওয়াটা অস্বাভাবিক কোনও বিষয় নয়। এর জন্য কোনও প্রতিষেধক নিতে হয় না। অনেকের ক্ষেত্রে এই সমস্যা আবার না-ও হতে পারে। কার হবে, আর কার হবে না, সেটা আগে থেকে বলা সম্ভবও নয়।


★★ তাই বিভ্রান্তি সরিয়ে ডেঙ্গির ক্ষেত্রেও রোগ সেরে যাওয়ার পরে অন্তত মাস তিনেক সতর্ক ভাবে থাকতে হবে।

( বিভিন্ন বই পত্রপত্রিকা ও ইন্টারনেট এর সাহায্য নিয়ে লেখা।ভুল থাকলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তার বাবুরা সংশোধন করে দেবেন। ধন্যবাদ। )