4000 বছর পুরাতন, তাজা এবং পরিচ্ছন্ন চিত্র


কায়রোর দক্ষিণে সাক্কারায় একটি বিশাল সমাধি পেয়েছিলেন। কর্তৃপক্ষ বলছে এটি খুবি নামে এক ব্যক্তির কবর ছিল। খ্রিস্টপূর্ব 25-24 সালে তিনি পঞ্চম রাজবংশের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব বলে মনে করা হয়।


মিশরীয় প্রত্নতত্ত্ব বিভাগ সোমবার সমাধিস্থলের ছবি এবং ভিডিও প্রকাশ করেছে। প্রত্নতাত্ত্বিক বিভাগ বলেছে যে সমাধির অভ্যন্তরের চিত্রগুলি রাজকীয় রঙ হিসাবে ব্যবহৃত হয়েছে।

এই কারণেই কিউউ অবশ্যই রাজবংশের সাথে নিবিড়ভাবে জড়িত থাকতে হবে। পঞ্চম রাজবংশের সময় প্রাচীন মিশরের শাসক ফেরাউন জেডকারে আইসেসির সাথে তাঁর সম্পর্ক এবং তার প্রভাব নিয়েও প্রশ্ন রয়েছে। খুই থেকে খুব বেশি দূরে ইসসাইয়ের সমাধি নেই। এই সম্ভাবনা উত্থাপন করে যে দুজনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক থাকতে পারে।

খুবির মমিও কবর থেকে উদ্ধার করা হয়েছে এবং তার দেহাবশেষের দেহাবশেষও উদ্ধার করা হয়েছে। গবেষকরা আশা করছেন কিউয়ের কবরের অনুসন্ধানগুলি ফেরাউন ইসেসির প্রমাণ দেবে।

সমাধিটি ইংরেজী বর্ণ 'এল' এর মতো আকারযুক্ত। এটিতে একটি ছোট করিডোরও রয়েছে যা অভ্যন্তরের ঘরে নিয়ে যায়। ঘরে রাজকীয় রঙের সুন্দর চিত্র রয়েছে। ছবিতে খুইকে কুচকাওয়াজের সামনে বসে চিত্রিত করা হয়েছে। বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন যে সমাধিটি সমাধির অভিনবত্বের প্রতিচ্ছবি ছিল।

তবে মিশর সরকার তার নতুন অনুসন্ধানের জন্য সুপরিচিত। উদ্দেশ্য পর্যটন খাতকে শক্তিশালী করা।

4,000 বছরেরও বেশি পুরানো, মিশরে নতুন আবিষ্কৃত সমাধিটি দেখতে নতুন এর মতো