কাগজ প্রিন্ট করার কালি তৈরি করা হবে যানবাহন এর ধোঁয়ায়া থেকে

কাগজ প্রিন্ট করার কালি তৈরি করা হবে যানবাহন এর ধোঁয়ায়া থেকে


এই মডেলটি কেবল 10 টাকা ব্যয়ে তৈরি করা যেতে পারে। এটি একটি খালি কোল্ড ড্রিংক ক্যান, একটি সামান্য কর্টন এবং কন্ডাক্টর নিয়ে গঠিত

রমেন্দ্র ভার্মা, প্রবীণ সাহু এবং অনিমেষ ভার্মা এমন একটি মডেল তৈরি করেছেন যা যানবাহন থেকে নির্গত ধোঁয়া নিয়ন্ত্রণ করবে। এছাড়াও  সেগুলি কাগজ প্রিন্ট এবং কালো কালি হিসাবে ব্যবহার করা যেতে পারে। এই মডেলটি কেবল 10 টাকা ব্যয়ে তৈরি করা যেতে পারে। একটি ফাঁকা ঠান্ডা পানীয় ক্যান, একটি সামান্য কর্টন, এবং একটি কন্ডাক্টর, যা একটি  যানবাহনের সাইলেন্সারে রেখে এটি তৈরি করা যায়।

আপনি সারা দিন গাড়ি এবং বাইক নিয়ে ঘুরে বেড়াচ্ছেন, কিন্তু কখনই বুঝতে পারেন নি যে গাড়ি থেকে বের হওয়া ধোঁয়াও দরকারী হতে পারে। রমেন্দ্র ভার্মা, প্রবীণ সাহু এবং অনিমেষ ভার্মা এমন একটি মডেল তৈরি করেছেন

কোনও গাড়ি যদি এক ঘন্টা চলতে থাকে তবে এ থেকে 30 এমএল কালি প্রস্তুত করা হয়, যা সহজেই একটি প্রিন্টারে ব্যবহার করা যায়। বিভাগের প্রধান ডঃ সঞ্জয় তিওয়ারি শিক্ষার্থীদের এই নতুন পরীক্ষার বিষয়ে বলেছিলেন যে এটি একটি অনন্য পরীক্ষা। এটি দূষণ নিয়ন্ত্রণ করতে পারে।


এই মডেলটি এইভাবে কাজ করে.....

যে কোনওটিকে ডিজোন গাড়িতে কোটর্ন এবং কন্ডাক্টর লাগিয়ে রাখা যায়। দূষিত কণাগুলির 2.5 থেকে 10 মাইক্রন কালিতে রূপান্তরিত হয়। একই সময়ে, গাড়ী দুই হাজার ঘন্টা চলতে থাকলে, কালি 600 মিলি পর্যন্ত প্রস্তুত করা যেতে পারে। শিক্ষার্থীরা বলেছে যে এই মডেলটির মাধ্যমে দূষণের পাশাপাশি দরকারী কালি তৈরি করা যেতে পারে।