আর লাগবে না সিম কার্ড- চলে আসছে ই-সিম



সিম কার্ড কী এবং এটি কী করে।

সিম শব্দটির আক্ষরিক অর্থ সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল এবং এটি কেবল একটি সাধারণ মেমরি চিপ যা সেলফোন ব্যবহারকারীদের সম্পর্কে পরিচয় সম্পর্কিত তথ্য ধারণ করে। সিম কার্ডগুলি সাধারণত একটি ইউআইসিসি (ইউনিভার্সাল ইন্টিগ্রেটেড সার্কিট কার্ড), ধাতব পরিচিতিযুক্ত পিভিসি কার্ডগুলিতে একীভূত হয়।

প্রথম স্মার্ট ইউআইসিসি ছিল ক্রেডিট কার্ডের আকার। বছরের পর বছর ধরে তারা আরও ছোট হয়ে আসছে।

সিম কার্ডগুলিতে আইসিসিআইডি (ইন্টিগ্রেটেড সার্কিট কার্ড আইডেন্টিফায়ার) নামে একটি অনন্য 20-অক্ষরের আইডি নম্বর থাকে যা সাধারণত কার্ডের মুখের দিকে পাওয়া যায় এবং বিভিন্ন অপারেটরের মধ্যে নম্বর পোর্ট করার জন্য এটি প্রয়োজন। এছাড়াও, এই কার্ডটিতে একটি আইএসএমআই নম্বর রয়েছে (আন্তর্জাতিক মোবাইল গ্রাহক পরিচয়), যা মূলত আপনার ফোন নম্বর, কিছু সুরক্ষা তথ্য, ব্যবহারকারীর অ্যাক্সেস রয়েছে এমন পরিষেবার একটি তালিকা এবং দুটি সুরক্ষা কোড। প্রথম কোডটি হ'ল আপনার পিন (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) এবং দ্বিতীয়টি পিইউকে (পার্সোনাল আনব্লকিং কোড), যা পিনটিতে খুব বেশি ব্যর্থ প্রচেষ্টা থাকলে পিনটি আনলক করতে সহায়তা করে।

এই সমস্ত তথ্য কল করতে সক্ষম হওয়া এবং বিভিন্ন ক্যারিয়ারের মোবাইল নেটওয়ার্কগুলির মধ্যে সঠিক ডেটা ট্র্যাফিকের জন্য প্রয়োজনীয়।

সিম কার্ডগুলিতে একটি এসএমএস মেমরি (আধুনিক স্মার্টফোন দ্বারা ব্যবহৃত হয় না) এবং ব্যক্তিগত পরিচিতি থাকে। স্ট্যান্ডার্ড সিম কার্ডগুলিতে মেমরিটি 8 কেবি থেকে 256 কেবি পর্যন্ত রয়েছে, যা 250 এরও বেশি পরিচিতির জন্য পর্যাপ্ত জায়গা space তবে, আজকাল আপনার পরিচিতিগুলি আপনার সিম কার্ডের চেয়ে ক্লাউডে রাখাই অনেক বেশি নিরাপদ।

ইএসআইএম কি?
ইএসআইএম কার্ডগুলি সর্বাধিক সাম্প্রতিক সিম কার্ড ফর্ম্যাট, যদিও তাদের সম্ভবত এটি বলাও উচিত নয়।
ইএসআইএম নামের অর্থ এমবেডড সিম, যা কোনও কিছুর সাথে সংহত সিম কার্ড। এটি সত্যিকারের সিম কার্ড নয়, বরং একটি ইন্টিগ্রেটেড চিপ যা সরাসরি কোনও ডিভাইসের মধ্যেই সোন -8 মান অনুসরণ করে যার অর্থ এটি সরানো বা স্যুইচ আউট করা যায় না।
এটি সাধারন সিম কার্ড এর চাইতে দশ গুন ছোট। এই ই-সিম মোবাইল ফোন হার্ডওয়্যার এর সঙ্গে যুক্ত করেই তৈরি করা হবে। যেটা ফোন এর বাহিরে বের করা সম্ভব নয়।