আন্টার্কটিকার বরফের নীচে থেকে কী আসছে- যা আমাদের হত্যা করতে চলেছে ?

 আন্টার্কটিকার বরফের নীচে থেকে কী আসছে- যা আমাদের হত্যা করতে চলেছে ? 

আন্টার্কটিকা অভূতপূর্ব হারে উষ্ণ হচ্ছে। এটি পৃথিবীকে শীতল করতে সহায়তা করবে বা আরও বৃহত্তর কলহ এবং অশান্তি মুক্ত করতে সাহায্য করবে কিনা তা বিতর্কের বিষয়। একটি জিনিস আমরা নিশ্চিতভাবে জানি, আর্কটিক জলবায়ু পরিবর্তনের দ্বারা প্রভাবিত হচ্ছে পূর্বাভাসের চেয়ে অনেক দ্রুত এবং অন্যান্য গ্রহের তুলনায় তিন গুণ বেশি দ্রুত ।

আশঙ্কার মধ্যে একটি হ'ল এটি বায়ুমণ্ডলে উল্লেখযোগ্য পরিমাণে মিথেন গ্যাস ছেড়ে দেবে। আশেপাশে পর্যাপ্ত অক্সিজেন রয়েছে কিনা তা নির্ভর করে এই পারমাফ্রস্টের ব্যাকটেরিয়াগুলি কার্বন ডাই অক্সাইড বা মিথেন নির্গত করতে পারে। এটি সনাতন উদ্বেগ। তবে এখন বিষয়গুলি আরও জটিল হচ্ছে। কোন ধরণের ব্যাকটিরিয়া আটকা পড়েছে এবং তাদের পুনঃপ্রবর্তন কী ধরনের প্রতিক্রিয়া তৈরি করতে পারে তা বিজ্ঞানীদের খুঁজে বের করতে হবে।

 2005 সালের নাসার একটি গবেষণায়  গবেষকরা হিমশীতল হ্রদের নীচ থেকে 32,000 বছরের পুরানো ব্যাকটিরিয়াকে পুনরুদ্ধার করেছিলেন। এটি সবচেয়ে প্রাচীন নয়।  2007 সালের একটি গবেষণায় দেখা গিয়েছিল যে বিজ্ঞানীরা কয়েক মিলিয়ন বছর ধরে জমে থাকা ব্যাকটিরিয়াকে পুনর্জীবিত করেন । সুতরাং এটি সম্ভবত সম্ভব যে একটি প্রাচীন রোগজীবাণু যা সম্পর্কে আমাদের কোনও জ্ঞান নেই এবং উঠে পরের মহামারী হতে পারে।

ঘটনাচক্রে, আর্কটিক সার্কেলের নিকটবর্তী সাইবেরিয়ায় একটি 12 বছর বয়সী ছেলে গত অগস্টে অ্যানথ্রাক্স ধরেছিল। তাকে যে সংক্রামকগুলি সংক্রামিত করেছিল সেগুলি মৃত রেইনডিয়ার শব থেকে উদ্ভূত হয়েছিল বলে মনে করা হয়। গত শতাব্দীর শুরুতে, সেই অঞ্চলের রেইনডির মধ্যে একটি অ্যানথ্রাক্স মহামারী দেখা গিয়েছিল, যারা সাইবেরিয়ান পারমাফ্রস্টে অগভীর স্তূপে সমাহিত হয়েছিল, কারণ মাটি গভীরভাবে গভীরভাবে খনন করা খুব শক্ত। মনে করা হয় যে প্রায় 7,000 সাইটগুলিতে এই ধরনের নরক থাকতে পারে।

আশার কথাঃ 

 সমুদ্রের নিচে সুগভীর পলির তলদেশে, আন্টার্কটিকা অঞ্চলে হিমবাহের নিচে মিথেন গ্যাস জমাট বেঁধে মূলত 'মিথেন হাইড্রেট' রূপে জমে আছে। হ্যাঁ, এই মিথেন কিন্তু ঠিক গ্যাসীয় অবস্থাতে নেই।বরফের মত কঠিন এই গ্যাসকে এই কারণে 'ফায়ারি আইস' বলা হয়। বিশ্ব উষ্ণায়ণে এর ভূমিকা থাকলেও বিজ্ঞানের কল্যাণে ভবিষ্যতে জ্বালানী সমস্যার সমাধানে কিন্তু এর ভান্ডারই দিশা দেখাবে এরকমই আশা রাখেন বিজ্ঞানীরা।