স্মার্টফোনটি নেওয়ার সময়, কেবলমাত্র বৈশিষ্ট্যগুলিই নয়, এর রেডিয়েশনের স্তরটি পরীক্ষা করুন



লোকেরা সাধারণত মোবাইল কেনার সময় তাদের ক্যামেরা, র‍্যাম, স্টোরেজ এবং প্রসেসরের দিকে নজর রাখে তবে আপনি কি কখনও বিকিরণের কথা মাথায় রেখে একটি ফোন কিনেছেন, কারণ নির্ধারিত মানের চেয়ে বেশি বিকিরন মোবাইলগুলি আপনাকে অসুস্থ করতে পারে ,আসুন জেনে নিই মোবাইল বিকিরণ কী এবং আমরা এড়াতে কী করতে পারি? আসুন জেনে নিই ...  

কোথাও আপনার মোবাইল আপনাকে আস্তে আস্তে অসুস্থ করছে না, এই জিনিসটি খুব গুরুত্বপূর্ণ কারণ বেশিরভাগ জনপ্রিয় মোবাইল ফোনগুলিও রেডিয়েশনের সীমা ছাড়িয়ে যাওয়ার রিপোর্ট করেছে। জার্মানির ফেডারেল অফিস অফ রেডিয়েশন প্রোটেকশনের গবেষণার তথ্যের ভিত্তিতে স্ট্যাটিস্টা জনপ্রিয় সংস্থাগুলির মোবাইল সহ বিকিরণ-ছড়িয়ে ছিটিয়ে থাকা মোবাইল সেটগুলির একটি তালিকা প্রকাশ করে। শাওমি, ওয়ানপ্লাস, এইচটিসি, গুগল, অ্যাপল, জেডটিই এবং সোনির মতো ব্র্যান্ডের নামগুলি এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

মোবাইল রেডিয়েশন কী ?
রেডিওফ্রিকোয়েন্সি রেডিয়েশন হ'ল এক প্রকার তড়িৎ চৌম্বকীয় বিকিরণ। দুটি ধরণের বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণ রয়েছে - একটি হ'ল আয়নাইজিং (এক্স-রে, মহাজাগতিক রশ্মি ইত্যাদি) এবং অন্যটি নন-আয়নাইজিং (রেডিও-ফ্রিকোয়েন্সি, তারা বেশ কম ফ্রিকোয়েন্সি)। মোবাইল ফোনের বিকিরণটি অ-আয়নাইজিং বিভাগে রাখা হয়েছে। নন-আয়নাইজিং বিকিরণ বিভিন্ন ধরণের বৈদ্যুতিন চৌম্বকীয় বিকিরণকে বোঝায়। এটি অণুগুলিকে আয়নিত করে না, যা আরও ক্ষতিকারক বিকিরণের কারণ হতে পারে। মোবাইলের ক্রমবর্ধমান ব্যবহার, শরীরের সান্নিধ্য এবং ক্রমবর্ধমান সংখ্যার কারণে মোবাইল রেডিয়েশন বিপজ্জনক হতে পারে।

বিকিরণটি কতটা ক্ষতিকারক
মোবাইল ফোন থেকে বিকিরণের ফলে কতটা ক্ষতি হয়? এ নিয়ে ধারাবাহিক গবেষণা  চলছে। ২০১০ সালে, ডব্লিউএইচওর এক গবেষণায় প্রকাশিত হয়েছিল যে মোবাইল বিকিরণ থেকে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। গবেষণা আরও প্রকাশ করেছে যে আপনি যদি 50 মিনিট ধরে অবিরাম একটি মোবাইল ফোন ব্যবহার করেন তবে এটি আপনার মস্তিষ্কের বিক্রয়কে প্রভাবিত করতে পারে। আপনি যদি প্রতিদিন এটি চালিয়ে যান তবে আপনার মস্তিষ্ক ক্ষতিগ্রস্থ হতে পারে। গবেষকরা বিশ্বাস করেন যে ফোন থেকে উদ্ভূত বিকিরণ শুক্রাণুর জন্যও ক্ষতিকারক এবং বন্ধ্যাত্বের কারণ হতে পারে। সেন্ট্রাল ইউরোপীয় জার্নাল অফ ইউরোলজির ২০১৪ সালের একটি গবেষণায় দেখা গেছে যে দীর্ঘক্ষণ তাদের ফোনের পকেটে ফোন রেখেছিলেন এমন পুরুষদের শুক্রাণুর সংখ্যা কম ছিল।

রেডিয়েশন ম্যাথমেটিক্স 
এস আর কী ? এটি মোবাইল বিকিরণ থেকে বিকিরণ নির্গমন হারের স্তরটি পরীক্ষা করার একটি সহজ উপায়। প্রতিটি মোবাইল ফোনের একটি নির্দিষ্ট পর্যবেক্ষণের হার থাকে, তা হ'ল ফোনটি কতটা রেডিয়েশন তৈরি করে, যা শরীরের পক্ষে ক্ষতিকারক নয়। এসএআর সংখ্যা যত বেশি, দেহের পরিমাণ তত বেশি ক্ষতিকারক। যোগাযোগ মন্ত্রকের নির্দিষ্ট পর্যবেক্ষণ হারের (এসএআরএ) অধীনে, কোনও স্মার্টফোন, ট্যাবলেট বা অন্যান্য স্মার্ট ডিভাইসের বিকিরণ প্রতি কেজি 1.6 ওয়াটের বেশি হওয়া উচিত নয়। এই নিয়মটি শরীর থেকে ডিভাইসে 1.5 সেমি দূরত্বেও প্রযোজ্য। যাইহোক, এসএআর স্তরটি বহু দেশে প্রতি কেজি 2 ওয়াট। যদি আপনার ডিভাইস ফোনে বা পকেটে কথা বলার সময় বিকিরণের এই সীমাটি অতিক্রম করে তবে এটি বিপজ্জনক। সমস্ত মোবাইলে রেডিয়েশন সম্পর্কিত তথ্য দেওয়া প্রয়োজন। 

এইভাবে, আপনি মোবাইলের বিকিরণটি পরীক্ষা করতে পারেন
আপনি যদি নিজের মোবাইল ফোনের বিকিরণটি পরীক্ষা করতে চান তবে আপনার নিজের মোবাইল ফোনে * # 07 # ডায়াল করতে হবে। এই নম্বরটি ডায়াল করার পরে, সেই ফোনের বিকিরণ সম্পর্কিত তথ্য মোবাইলের স্ক্রিনে উপস্থিত হবে। এটিতে, বিকিরণের স্তরটি দুটি উপায়ে প্রদর্শিত হয়। একটি মাথা এবং অন্য শরীর। মাথার সাথে আলাপকালে মোবাইল বিকিরণের মাত্রাটি কী? কানের ফোনটি এবং দেহ বা ফোন ব্যবহার করার সময় বা পকেটে রাখার সময় বিকিরণের স্তরটি কী? এটি যদি দেশে রেডিয়েশনের মান নির্ধারণের তুলনায় অনেক কম হয় তবে এর অর্থ শরীরের কোনও ক্ষতি হবে না।


আপনি যদি বিকিরণ এড়াতে চান তবে এই পদ্ধতিগুলি অনুসরণ করুন

কোনও ফোন ডিভাইস বিকিরণ থেকে সম্পূর্ণ মুক্ত হতে পারে না তবে এটি কিছু সময়ের জন্য এড়ানো যায়। এমন পরিস্থিতিতে আপনি এই ব্যবস্থাগুলি অনুসরণ করতে পারেন।

1- ফোন চার্জ করার সময় কখনও কথা বলবেন না। এই সময়কালে, মোবাইল বিকিরণ 10 গুণ পর্যন্ত বৃদ্ধি পায়। এছাড়াও, সিগন্যাল দুর্বল বা ব্যাটারি ডিসচার্জ হওয়ার সময় কল করবেন না। এই সময়েও রেডিয়েশনের স্তর বৃদ্ধি পায়।
2- কল করতে ইয়ারফোন বা হেডফোন ব্যবহার করুন। এটি শরীরে রেডিয়েশনের প্রভাব হ্রাস করে।
3- মোবাইল ব্যবহার করার সময় এটির সাথে প্রতিরক্ষামূলক কেস ব্যবহার করুন। এই জাতীয় ক্ষেত্রে বাজারে পাওয়া যাবে, যা বিকিরণের প্রত্যক্ষ প্রভাবকে হ্রাস করতে পারে।
4- আপনি ফোনটি শরীর থেকে যত বেশি দূরে রাখবেন আপনার পক্ষে তত ভাল। ফোনটি পকেটে হৃদয় বা প্যান্টের পকেটের কাছে রাখবেন না।
5- রেডিয়েশন কমাতে আপনি আপনার ফোনের সাথে অ্যান্টি-রেডিয়েশন শিল্ড ব্যবহার করতে পারেন।