ক্রেডিট কার্ড জালিয়াতি: কিভাবে সচেতন হতে হবে

আমরা সকলেই জানি যে আমাদের জালিয়াতিবাদীদের কাছ থেকে আমাদের ক্রেডিট কার্ডগুলি সুরক্ষিত রাখা উচিত, তবে কখনও কখনও অনেকে হ্যাকার এবং স্ক্যামারদের শিকার হন  । 

স্ক্যামারটি প্রথমে সমস্ত প্রয়োজনীয় বিশদ প্রয়োজন এবং তার জন্য তারা বিভিন্ন উপায়ে জানার চেষ্টা করতে পারে যা মৌলিক এবং প্রযুক্তিগত দিক থেকেও জটিল উপায় হতে পারে। 

তারা ফিশিংয়ের চেষ্টা করে: 
এটি একটি খুব পুরানো এবং কার্যকর কৌশল। আপনাকে প্রথমে ফোন বা ইমেলের মাধ্যমে যোগাযোগ করে আপনার ক্রেডিট কার্ড বিশদ জিজ্ঞাসা করে যে তারা আপনার ক্রেডিট কার্ড ইস্যুকারী। যদিও আপনি এগুলি সহজেই ধরতে পারেন, যখন তারা সত্যিই খুব দক্ষ হয় তখন এটি কঠিন। ফোন হ্যাকিং খুব সাধারণ হয়ে উঠেছে আপনার ইমেলটি হ্যাক করতে পারে।

ডাটাবেস ফাঁস:
ক্রেডিট কার্ডের বিশদ পাওয়ার জন্য নির্দিষ্ট কিছু অনলাইন ডেটা চুরি করে । শীর্ষ সংস্থাগুলির ডাটাবেসে চুরিএবং সেখান থেকে বিভিন্ন গ্রাহকের অর্থ প্রদানের তথ্য পান। স্ক্যামাররা জালিয়াতি করতে এই তথ্য ব্যবহার করতে পারে। তারা প্রচুর পরিমাণে চুরি হওয়া ক্রেডিট কার্ডও কিনতে এবং সেগুলি ব্যবহার করতে পারে, এতে আপনারও অন্তর্ভুক্ত থাকতে পারে।

কী লগারদের সাথে ইনপুটগুলি পর্যবেক্ষণ করা:
 আপনি শপিংয়ের জন্য আপনার কম্পিউটারে কোনও কী লগার বা অন্য কোনও ম্যালওয়্যার থাকলে, ক্রেডিট কার্ডের তথ্য সহজেই চুরি হয়ে যায়। কীলগারগুলি এড়ানো এবং সেগুলি থেকে নিজেকে বাঁচানো সর্বদা সেরা।

এনএফসি স্কিমিং:
 ক্রেডিট কার্ডে অন্তর্নির্মিত এনএফসি স্ক্যানিং রয়েছে। এটি মূলত যোগাযোগহীন এবং যখন ক্রেডিট কার্ডের অর্থ প্রদানের বিরুদ্ধে রাখা হয়, স্ক্যামাররা সেখানে থাকা এই ডিভাইসগুলি ব্যবহার করতে পারে। 

কীভাবে নিরাপদে থাকবেন?
কারও সাথে নিজের কার্ডের তথ্য ভাগ না করে আপনি নিরাপদে থাকতে পারবেন। যদি কেউ আপনার কার্ডের তথ্য জিজ্ঞাসা করে তবে আপনার অতিরিক্ত সতর্ক হওয়া উচিত। 
আপনার কার্ডের সীমা একমাত্র জিনিস যা আপনাকে বাঁচাতে পারে। এমনকি যদি তারা আপনার অ্যাকাউন্টে হ্যাক করে তবে আপনার কার্ডের ব্যয় সীমা তাদের খুব বেশি কেনাকাটা করতে দেবে না। পিন সরবরাহ করতে না পারার জন্য তারা লক আউট হওয়ার আগে তারা আপনার কার্ড দিয়ে কিছুটা কেনাকাটা করতে পারে।